খুলছে চাকরির জট, নভেম্বর-ডিসেম্বরেই হাজারো পদের নিয়োগ পরীক্ষা

ক’রোনা পরিস্থিতির কারণে প্রায় ছয় মাস পর কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে চাকরির বাজার। করোনার জন্য আটকে থাকা চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির জট খুলতে শুরু করেছে। নতুন নিয়োগ বিজ্ঞপ্তিসহ বিভিন্ন খাতের নিয়োগ পরীক্ষা শুরু হচ্ছে। এতে আশার সঞ্চার হয়েছে চাকরি প্রত্যাশীদের মধ্যে।

সম্প্রতি ক’রোনার কারণে নিয়োগ বিজ্ঞপ্তির ক্ষেত্রে প্রার্থীদের বয়সে ছাড় দিয়েছে সরকার। সে অনুযায়ী গত ২৫ মার্চ যাঁদের বয়স ৩০ হয়েছে, তাঁরাও আটকে থাকা নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

এদিকে দেশে প্রতিবছর ২০ লাখ মানুষ নতুন করে চাকরির বাজারে প্রবেশ করেন। এর মধ্যে কত জনের কর্মসংস্থানের ব্যবস্থা হয়, তার কোনো সরকারি পরিসংখ্যান নেই। তবে এর বড় অংশই চাকরির সুযোগ পান না। এর মাঝে করোনার প্রকোপে অবস্থা আরো খারাপ হয়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বলছে, বাংলাদেশে তরুণদের মধ্যে প্রায় ২৫ শতাংশই বেকার। করোনার কারণে বেকারত্বের হার দ্বিগুণ হয়েছে। এরমধ্যেই আটকে থাকা বেশ কিছু নিয়োগ পরীক্ষা শুরু হয়েছে। গত ১৫ আগস্ট ফায়ার সার্ভিসের ফায়ারম্যান পদের নিয়োগের পরীক্ষা হয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

এছাড়া সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষাও শুরু হয়েছে। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আরিফ হোসেন খান বলেন, কিছু নিয়োগ পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে। এ ছাড়া সরকারি ৫ ব্যাংকের অফিসার (ক্যাশ) এক হাজার ৫১১টি শূন্য পদে এমসিকিউ ও লিখিত পরীক্ষা শিগগিরই অনুষ্ঠিত হবে।

তিনি জানান, সরকারি সাত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ‘সিনিয়র অফিসার’ পদে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের সময়সূচি প্রকাশ করা হয়েছে। এতে ৭৭১টি শূন্য পদে নিয়োগের জন্য এমসিকিউ ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। এই পরীক্ষাও শিগগিরই হবে।

এদিকে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা বিষয়ের সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে মৌখিক পরীক্ষা শুরু হবে। এছাড়া ইউজিসি ২৫টি পদে ৩৭ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি পুনঃপ্রকাশ করে আবেদনের সময় বাড়িয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ৬০০ সিনিয়র স্টাফ নার্স নিয়োগের বিজ্ঞপ্তিও ফের প্রকাশ করেছে। এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক উচ্চপর্যায়ের কর্মকর্তা জানান, ৪০ হাজার নতুন শিক্ষক নেওয়ার পরিকল্পনা আছে তাঁদের। এর বিজ্ঞপ্তি শিগগিরই প্রকাশ করা হতে পারে।

সমাজসেবা অধিদপ্তরে ৩৭টি পদে ৩৪৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১২টি পদে মোট এক হাজার ১৯৪ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয় ও এর আওতাধীন মাঠপর্যায়ের কার্যালয়ের রাজস্ব খাতভুক্ত ১১ ধরনের পদে ২৭৩ জন এবং সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ১৩ পদে এক হাজার ১০৪ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকও বিভিন্ন পদে ৬১ জনে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। রূপালী ব্যাংকে ‘সিনিয়র অফিসার (ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট)’ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তিতে আট পদে আবেদন চাওয়া হয়েছে। এছাড়া খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ৬৩ জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১৭ জন শিক্ষক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০টি পদে নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) ছয়টি পদে ৯৮ জন এবং ক্রীড়া পরিদপ্তর ৯টি পদে ২০ জনকে নিয়োগ দেবে বলে নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বাংলাদেশ নৌবাহিনী নিচ্ছে অফিসার ক্যাডেট ব্যাচে জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌ কমান্ডো ও সাবমেরিনার। আর বিমানসেনা নেবে বিমানবাহিনী। জাতীয় নদী রক্ষা কমিশন চাকরির সুযোগ দিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

এছাড়া করোনার কারণে বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিয়োগ প্রায় বন্ধ করে দিয়েছিল। এখন তা দিন দিন বাড়ছে বলে জানালেন বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর। তিনি বলেন, করোনার সময়ে প্রায় ৮০ শতাংশ চাকরির বিজ্ঞপ্তি কম এসেছিল। এটি এখন দিন দিন বাড়ছে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় আড়াই হাজার নতুন চাকরির বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে বিডিজবসে।

এর আগে করোনার কারণে পিএসসির বেশ কিছু পরীক্ষা স্থগিত করে। ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা এপ্রিলে হওয়ার কথা থাকলেও হয়নি। ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলও আটকে আছে করোনার কারণে। বাংলাদেশ ব্যাংকের পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি। খাদ্য অধিদপ্তরের এক হাজার ১০০ পদের পরীক্ষাও নেওয়া যায়নি।

দুদকের সহকারী পরিচালক, উপসহকারী পরিচালক পদের নিয়োগ পরীক্ষা আগামী মাসে অনুষ্ঠিত হতে পারে বলে জানান দুদকের একজন কর্মকর্তা। এছাড়া বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টারের প্রথম শ্রেণির সায়েন্টিফিক অফিসার ও অ্যাকাউন্টস অফিসার পদের নিয়োগ পরীক্ষার তারিখ ২০ মার্চ নির্ধারিত ছিল।

গত ২০ মার্চ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের লিখিত পরীক্ষা, তুলা উন্নয়ন বোর্ডের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পরীক্ষা এবং সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরে নিরাপত্তাপ্রহরী (সিকিউরিটি গার্ড) নিয়োগের স্বাস্থ্য পরীক্ষা স্থগিত করা হয়। এখন দ্রুত এসব পরীক্ষার আয়োজন করার কথা ভাবছে কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *