মানসিক দক্ষতায় ভালো নম্বর তোলার কৌশল

কদিন পরেই ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। দেশের প্রায় ৩ লাখ ৮৯ হাজার শিক্ষার্থী কাঙ্ক্ষিত চাকরির আশায় অংশগ্রহণ করতে যাচ্ছে এই পরীক্ষায়। এই সময়ে নিশ্চয়ই ব্যস্ততম সময় কাটাচ্ছেন বিসিএস প্রত্যাশী বন্ধুরা। বিসিএসে মানসিক দক্ষতা একটি গুরুত্বপূর্ণ দিক। একটু সতর্ক হয়ে প্রস্তুতি নিলে এ বিষয়ে ভালো নম্বর তোলা যায়। কিভাবে এই স্বল্প সময়ের মধ্যে মানসিক দক্ষতা বিষয়ে পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে পারেন- এ বিষয়ে ইটিভি অনলাইনের মাধ্যমে পাঠকদের গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন ৩৬তম বিসিএসের পুলিশ ক্যাডার রব্বানী হোসেন এবং পররাষ্ট্র ক্যাডার বিশ্বজিত দেবনাথ।

রব্বানী হোসেন ও বিশ্বজিত দেবনাথ মনে করেন, বি্সিএস প্রিলিমিনারি পরীক্ষায় দুইশ’ নম্বরের মধ্যে মানসিক দক্ষতা অংশে পুরো নম্বর পাওয়া খুবই সহজ। মানসিক দক্ষতা অংশে ১৫ নম্বর পেতে হলে শিক্ষার্থীদের পিএসসির অধীনে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্ন ও বিগত বছরের প্রশ্নগুলো মনোযোগসহ সমাধান করতে হবে।

এসময় তারা বলেন, মানসিক দক্ষতা অংশে অবশ্যই ভাল করতে হবে। এর কারণ- বিসিএস লিখিত পরীক্ষায় ৫০ নম্বরের মানসিক দক্ষতা থাকে, যা প্রিলিমিনারির মতই। পুরো নম্বর পেতে অবশ্যই পড়তে হবে এমন বিষয়গুলো হল- ঘড়ির অঙ্কগুলো, আয়নায় প্রতিফলন, পানিতে প্রতিফলন, ইংরেজি শব্দার্থ, বাংলা প্রতিশব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাংলা বানানের নিয়ম, ত্রিভূজ, কোণসহ জ্যামিতির একেবারে মূল বিষয়গুলো।

রব্বানী হোসেন বলেন, গণিত ও মানসিক দক্ষতা বিষয়ে ৩০ নম্বরের মধ্যে ২৫ নম্বর পাওয়া একেবারেই সহজ। মানসিক দক্ষতা অংশে জোর দিতে পারলে গণিতে পূর্ণাঙ্গ নম্বর তোলার চাপ অনেকাংশেই কমে যাবে। এর কারণ হিসেবে তিনি বলেন, গণিতে কয়েকটি প্রশ্ন থাকে, যার উত্তর করতে হলে তুলনামূলক বেশি সময় ব্যয় হয়। তাই মানসিক দক্ষতার উপর জোর দেওয়ার তাগিদ দেন তিনি। একইসঙ্গে লিখিত পরীক্ষায়ও মানসিক দক্ষতা থেকে ৫০ নম্বরের প্রশ্ন আসায় মানসিক দক্ষতা অংশই একজন পরীক্ষার্থীকে অনেকাংশে এগিয়ে দিতে পারে বলে তার মত।

তিনি আরও বলেন, বাজারে পাওয়া যায় এমন একটি মানসিক দক্ষতার বই পড়তে হবে। কোন বই পড়েছিলেন জানতে চাইলে তিনি বলেন, আমি বেশ কয়েকটি বই-ই পড়েছি। তবে আমার কাছে প্রস্তুতির ক্ষেত্রে এমপি থ্রি-র মানসিক দক্ষতা বইটি বেশি কার‌্যকর মনে হয়েছে।

মানসিক দক্ষতা অংশে ভালো ফলের জন্য পুরনো বছরের প্রশ্নগুলো মনোযোগসহ পড়ার তাগিদ দেন আরেক বিসিএস ক্যাডার বিশ্বজিত দেবনাথ। তিনি বলেন, পিএসসিসহ যতগুলো প্রতিযোগিতামূলক পরীক্ষা আছে, সবগুলোর প্রশ্ন সমাধান করে ফেলতে হবে। পাশাপাশি ইউটিউবে মানসিক দক্ষতা সংক্রান্ত বেশ কয়েকটি ভিডিও পাওয়া যায়, সম্ভব হলে সেগুলো দেখারও তাগিদ দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *